চট্টগ্রাম মেডিকেল কলেজ
অধ্যক্ষের বাণী
Principal Message

চট্টগ্রাম মেডিকেল কলেজ-এর ওয়েবসাইটে আপনাকে স্বাগত জানাতে আমি অত্যন্ত আনন্দিত বোধ করছি। চট্টগ্রাম শহর সবসময় 'প্রাচ্যের রাণী' হিসেবে লালিত হয়েছে। শহরের প্রাণকেন্দ্রে চট্টগ্রাম মেডিকেল কলেজ ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি দেশের দ্বিতীয় বৃহত্তম এবং প্রাচীনতম মেডিকেল কলেজ। গত ৫ দশক ধরে এই প্রতিষ্ঠানটি স্নাতকোত্তর চিকিৎসা ও ডেন্টাল শিক্ষার একটি আদর্শ স্বাস্থ্য শিক্ষা ও সেবা প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠেছে এবং স্নাতকোত্তর প্রশিক্ষণ, শিক্ষকতা ও গবেষণার প্রধান ক্ষেত্র হিসেবে কাজ করছে।

দেশ -বিদেশের এক হাজারেরও বেশি মেধাবী ছাত্র এবং প্রায় তিন শতাধিক শিক্ষক চিকিৎসা বিজ্ঞানের সাধনায় নিয়োজিত। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, যা কোর্সের ক্লিনিক্যাল এবং ব্যবহারিক প্রয়োজনীয়তা প্রদান করে, এই অর্থে অসাধারণ যে এই ১৩১৩ শয্যার হাসপাতালটি ত্রিশ হাজার বর্গের বিস্তৃত এলাকায় বিতরণ করা লোকদের  স্বাস্থ্যসেবা প্রদান করে আসছে। কিলোমিটার, যা দেশের সমগ্র এলাকার এক তৃতীয়াংশ।

ক্যাম্পাসটি অনেক পাঠ্যক্রম, সহ-পাঠ্যক্রম, ক্লিনিকাল, ব্যবহারিক এবং গবেষণা কার্যক্রম সহ অনেক অবকাঠামো এবং সামাজিক প্রতিশ্রুতি সম্পর্কিত সুবিধা সহ জীবন্ত। গুণগত নিশ্চয়তা সংস্থা শিক্ষা কার্যক্রম, একাডেমিক কাউন্সিল, ক্যাম্পাসের একাডেমিক পরিবেশ এবং শিক্ষক সমিতি, গবেষণা, শিক্ষাদান কার্যক্রম এবং কলেজের নিয়মিত জার্নাল প্রকাশনার জন্য নিয়মিত প্রতিক্রিয়া বজায় রাখছে।

একই সময়ে, আমরা ক্লিনিক্যাল মেডিসিনে ইলেকটিভ প্লেসমেন্টের জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাথে একটি প্রোগ্রাম বজায় রাখছি। মেধাবী শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিষ্ঠানের উপবৃত্তির মাধ্যমে এই সুযোগগুলি উপভোগ করছে।

আমি সুযোগ পেয়েছি চট্টগ্রাম মেডিকেল কলেজের সকল অনুষদ সদস্যদের। আমি আশা করি আপনি আমাদের ব্যাপক ওয়েবসাইটটি উপভোগ করবেন এবং আমি চট্টগ্রাম মেডিকেল কলেজ, চট্টগ্রাম এ আপনাকে স্বাগত জানাতে উন্মুখ।

শুভেচ্ছান্তে

অধ্যাপক ডা: সাহেনা আক্তার

এমবিবিএস, এফসিপিএস

অধ্যক্ষ, চট্টগ্রাম মেডিকেল কলেজ